Bangladesh is your dream investment destination | Contact: +88 02 956 1416 Fax: +880 2 956 2312 |info@bida.gov.bd

Workshop on Ease of Doing Business

ঢাকা (১৬ এপ্রিল, ২০১৭):

বিশ্ব ব্যাংকের ট্রেড এন্ড গ্লোবাল প্র্যাকটিস এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর যৌথ উদ্যোগে ডুয়িং বিজনেস সংস্কার সংক্রান্ত একটি চার দিনব্যাপী কর্মশালা গত ১০ থেকে ১৩ এপ্রিল, ২০১৭ নগরীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত হয়েছে। এর মূল লক্ষ্য ছিল বাণিজ্য পরিবেশ উন্নয়নে নীতি প্রণালীর ব্যাপক পর্যালোচনা এবং সম্ভাব্য সংস্কার নিয়ে সুনির্দিষ্ট আলোচনা। ২০২১ সালের মধ্যে বাংলাদেশের ডুয়িং বিজনেস সূচক ১৭৬ থেকে কমিয়ে দুই সংখ্যায় আনয়নের উদ্দেশ্যে আয়োজিত এই কর্মশালায় নীতি নির্ধারক বেসরকারী উন্নয়ন খাতের প্রতিনিধি এবং ৪০টি সরকারী সংস্থা অংশ নেয়।

এ কর্মশালায় আইন এবং নীতি সংস্কারের মাধ্যমে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে কিভাবে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান এবং অন্যান্য সংস্থার যৌথ উদ্যোগে বাংলাদেশের বাণিজ্য সূচক উন্নয়ন করা যায় তা বিশদভাবে আলোচিত হয়েছে।

ডুয়িং বিজনেস এর মূল বিষয়গুলো বিশদ আলোচনার লক্ষ্যে কর্মশালাটি  চার দিনে বিভক্ত করা হয়েছে: ১. ডুয়িং বিজনেস প্রণালী, ২. বাণিজ্যের উদ্যোগ, ৩. ঋণপ্রাপ্তি, ৪. চুক্তি বাস্তবায়ন এবং আর্থিক দৈন্যতার সফল সমাধান, ৫. নির্মাণ অনুমতি এবং ৬. আন্তর্জাতিক বাণিজ্য।

স্থিতিশীল ৭% থেকে ৮% প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশকে বিনিয়োগ প্রতিদ্বন্দ্বিতায় সুসংহত করার পাশাপাশি বেসরকারী বিনিয়োগ বৃদ্ধি এবং রপ্তানি বাণিজ্যে বৈচিত্র্য আনয়নও ছিল এ কর্মশালার অন্যতম লক্ষ্য।

বৈশ্বিক ডুয়িং বিজনেস অবস্থান উন্নয়ন বাংলাদেশ সরকারকে নীতিমালা সংস্কার ও সুশাসন প্রতিষ্ঠায় উদ্বুদ্ধ করবে এবং বিনিয়োগ বান্ধব দেশ হিসেবে বাংলাদেশকে পরিচয় দেবে।

 

 

(ফয়সল হাসান)

সিনিয়র তথ্য অফিসার

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ

প্রধানমন্ত্রীর কার্যালয়।

Print Friendly
By | 2017-05-06T06:43:25+00:00 May 6th, 2017|News|0 Comments

About the Author:

Leave A Comment